মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১ | ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

Logo
Print

মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

প্রকাশের সময়: ২:৪৭ অপরাহ্ণ - বুধবার | জুলাই ২৮, ২০২১

currentnews

মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। আর তাতে জেলেদের মুখে ফুটে ওঠেছে হাসি।

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে মাছ শিকারে নেমেছে লক্ষ্মীপুরের কমলনগর-রামগতির মেঘনা নদীর উপকূলীয় জেলেরা। গত শুক্রবার মধ্যরাত থেকে মেঘনার বিভিন্ন পয়েন্টে মাছ শিকার করছেন জেলেরা।
ইলিশ আহরণকারী জেলেরা জানান, মাছের প্রজননের জন্য গত ২০ মে থেকে ২৩ জুলাই মধ্যরাত পর্যন্ত উপকূলীয় এলাকায় মাছ ধরতে নিষেধাজ্ঞা ছিল। নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর শুক্রবার মধ্যরাত থেকে নব উদ্যোমী হয়ে তারা মাছ শিকারে নামেন।

আর এতে তাদের জালে প্রচুর পরিমাণে রূপালি ইলিশ ধরা পড়েছে। তবে এবার মাছের সাইজ তুলনামূলকভাবে ছোট। তারপরও জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ধরা পড়ায় জেলেরা বেশ খুশি।
এদিকে নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর নদীতে মাছ শিকারে নামতে পারায় উপজেলার জেলে পল্লীগুলোতে আনন্দের জোয়ার বইছে। হাসি ফুটেছে জেলেদের মুখে মুখে। মাছের আড়ৎগুলোতে ব্যবসায়ী ও জেলেদের উপস্থিতি জমজমাট। তবে শুক্রবার ভোর থেকে এখন পর্যন্ত বৃষ্টি হওয়ায় নদী কিছুটা উত্তাল। সবকিছু চাপিয়ে মাছ ধরতে পারায় খুশি সংশ্লিষ্ট জেলেরা।

কমলনগর উপজেলার মতিরহাট, বাতিরখাল, লুধুয়াঘাট, সাহেবেরহাট, মাতাব্বরহাট ও রামগতি উপজেলার আলেকজান্ডার, বিবিরহাট, রামগতি বাজার ঘাট ও টাংকির ঘাটসহ ছোট বড় সকল ঘাটে জেলেদের ভিড় লক্ষ্য করা গেছে। ঘাটগুলোতে মাছ ধরা ও ক্রয় বিক্রয় নিয়ে জমজমাট অবস্থা হয়ে উঠেছে। বাজারেও প্রচুর পরিমাণ মাছ আসছে। দামও মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রয়েছে।

মতিরহাটের নিজাম উদ্দিন ও আব্দুল খালেক নামের দুজন মাঝি জানান, অনেক দিন পর নদীতে প্রচুর ইলিশ ধরা পড়ায় তারা বেশ খুশি।

কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আবদুল কুদ্দুস জানান, নিষেধাজ্ঞা শেষে জেলেরা এখন মাছ ধরতে আর কোন বাধা নেই। তবে কয়েক দিন ধরে প্রচুর বৃষ্টি হওয়ায় সাবধানে নদীতে মাছ শিকারের পরামর্শ দেন তিনি।

আর্কাইভ

বিজ্ঞাপন

https://www.revenuecpmnetwork.com/hsbkfw8q51?key=6336343637613361393064313632333634613266336230363830336163386332

উপরে