বুধবার, ২৮ জুলাই, ২০২১ | ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

Logo
Print

কমনওয়েলথ-এ ‘নিখোঁজ’ হয়ে যাচ্ছে অ্যাথলেটরা!

প্রকাশের সময়: ৬:৩০ অপরাহ্ণ - রবিবার | এপ্রিল ১৫, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

অস্ট্রেলিয়ায় চলমান কমনওয়েলথ গেমস থেকে অন্তত ১৩ জন আফ্রিকান অ্যাথলেট হাওয়া হয়ে গেছে। এসব অ্যাথলেটদের বেশিরভাগই এসেছিলো ক্যামেরুন থেকে। তাদের টিম ম্যানেজমেন্ট এক কথায় একে ‘পলায়ন’ হিসেবে বর্ণনা করেছে। নিখোঁজ অন্য অ্যাথলেটরা এসেছিলেন উগান্ডা, সিয়েরা লিওন ও রুয়ান্ডা থেকে।

তবে এ ধরনের বড় গেমস থেকে অ্যাথলেট হারিয়ে যাওয়ার ঘটনা নতুন কিছু নয়। ধারণা করা হয় উন্নত দেশগুলোতে গেমসে এসে এভাবে পালিয়ে যাওয়ার একটাই কারণ- আর তা হলো উন্নত জীবনের স্বপ্ন।

২০০৬ সালে মেলবোর্নে কমনওয়েলথ গেমস চলাকালে অন্তত ৪০জন অ্যাথলেট ও কর্মকর্তা হারিয়ে গিয়েছিলো।পরে তাদের কয়েকজন রাজনৈতিক আশ্রয়ের আবেদন করে। ২০০২ সালে ম্যানচেস্টার গেমস থেকে হারিয়েছিলো ২৬ জন।একই ধরণের ঘটনা ঘটে অলিম্পিকের সময়েও।২০১২ সালে লন্ডন অলিম্পিক থেকে হারিয়েছিলো ২১ জন অ্যাথলেট ও কোচ।

সিডনিতে ২০০০ সালের অলিম্পিকে এসে ভিসার মেয়াদ উত্তীর্নের পরেও অবস্থান করেছিলেন অন্তত ১০০ জন- যার মধ্যে ছিলেন অ্যাথলেট, কর্মকর্তা, কোচ ও ডেলিগেশন সদস্য। তবে উন্নত দেশে এসে এভাবে হারিয়ে যাওয়ার আরও বড় ঘটনা হয়েছে ফ্রান্সে, ২০১১ সালে। ওই সময় সেনেগালের পুরো একটি ফুটবল দল হোটেল থেকে হাওয়া হয়ে যায়।

গোল্ড কোস্ট আয়োজকরা বলছেন, নিখোঁজ অ্যাথলেটদের খুঁজে পেতে সহায়তা করছেন তারা। ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর অবস্থান করা নিয়ে ইতোমধ্যেই সতর্ক করেছে অস্ট্রেলিয়া সরকার। কমনওয়েলথ গেমস ফেডারেশন বলছে, তারা পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ করছে তবে ভিসা থাকলে অ্যাথলেটদের মুক্তভাবে ঘুরে বেড়ানোর অধিকার রয়েছে।

 

সূত্র: বিবিসি বাংলা

আর্কাইভ

বিজ্ঞাপন

https://www.revenuecpmnetwork.com/hsbkfw8q51?key=6336343637613361393064313632333634613266336230363830336163386332

উপরে