রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮ | ২রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

রক্তদাতাদের নিয়ে তৈরি হচ্ছে ইনফো ব্লাড

প্রকাশের সময়: ৬:১২ অপরাহ্ণ - সোমবার | এপ্রিল ২৩, ২০১৮

রক্তদাতাদের সর্ববৃহৎ অনলাইন ডাটাবেজ প্রতিষ্ঠায় তৈরি করা হচ্ছে একটি ওয়েবসাইট এবং অ্যাপ।

‘ইনফো ব্লাড ডটঅর্গ’ নামের এই ওয়েবসাইটে থাকছে জেলাভিত্তিক সার্চ সুবিধা, প্রত্যেক রক্তদাতার জন্য আলাদা লগইন সুবিধা, যেখানে রক্তদাতা নিজেই তার তথ্য হালনাগাদ করতে পারবে। কবে কোথায় রক্ত দান করেছে, সে তথ্য আপডেট করতে পারবে। রক্ত দেওয়ার পর নির্দিষ্ট সময়ের জন্য রক্তদাতার তথ্য লুকানো থাকবে এবং রক্ত দেওয়ার সময় হলে স্বয়ংক্রিয় ভাবে রক্তদাতার কাছে মোবাইলে মেসেজ এবং ই-মেইল চলে যাবে।

রক্তদাতা ছাড়াও রক্তদাতাদের নিয়ে গড়ে উঠা বিভিন্ন ক্লাব, প্রতিষ্ঠান এই সাইটে নিজেদের তথ্য রাখতে পারবে, ক্লোজ গ্রুপ ও ওপেন গ্রুপ দুইভাবেই তথ্য হালনাগাদ করা যাবে।

বাংলা ও ইংরেজি দুই ভাষায় ওয়েবসাইট ও অ্যাপ এর কাজ এগিয়ে চলছে। ইতিমধ্যে প্রায় ২৩ হাজার ব্লাড ডোনার ও ৮টি প্রতিষ্ঠান সাইটটিতে নিজেদের তথ্য হালনাগাদ করেছে।

রক্তের প্রয়োজনে যেকেউ ওয়েবসাইটটিতে ব্লাড গ্রুপ, জেলা ও লোকেশন দিয়ে সার্চ করে ডোনারকে রক্তের জন্য অনুরোধ করতে পারবে। রক্ত গ্রহীতার অনুরোধের সঙ্গে সঙ্গে রক্তদাতার মোবাইলে মেসেজ চলে যাবে।

স্বেচ্ছাসেবকদের দিয়ে পরিচালিত ইনফো ব্লাড ডটঅর্গ- এর  পরিচালক আরিফুল হাসান অপু বলেন, ‘রক্তের প্রয়োজনের সময় আমরা বুঝতে পারি রক্তদাতার তথ্য কত গুরুত্বপূর্ণ। রক্তের অভাবে যেন কেউ আর মারা না যায়- এই লক্ষ্যকে সামনে রেখে ২০১৮ সালের মধ্যে আমরা ১ লাখ রক্তদাতাকে আমাদের ডাটাবেজে আনতে চাই এবং ২০২৮ সালের মধ্যে কমপক্ষে ১ কোটি রক্তদাতার তথ্য আমরা হালনাগাদ করতে চাই।’ ওয়েব ঠিকানা: www.infoblood.org

উপরে