শনিবার, ০৬ মার্চ, ২০২১ | ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

গর্ভকালীন সময়ে ইনসমনিয়া বা নিদ্রাহীনতা দূর করতে দশটি গুরুত্বপূর্ণ টিপস

প্রকাশের সময়: ১:৩০ অপরাহ্ণ - শুক্রবার | অক্টোবর ১২, ২০১৮

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

নিদ্রাহীনতা বা ইনসমনিয়া গর্ভকালীন সময়ের একটি মারাত্বক সমস্যা। মা এই সময়ে শারীরিক ও মানসিক বিভিন্ন কারণে নিদ্রাহীনতা ভুগে থাকেন যা মা এবং গর্ভের শিশু দুজনের জন্যই ক্ষতিকর। বারবার প্রস্রাব করা, হাত-পায়ে ব্যাথা, অস্বস্তি অনুভব করা, দুশ্চিন্তা এসব কারণেই সাধারণত মা নিদ্রাহীনতায় ভুগতে পারেন। কি করে গর্ভকালীন সময় এই নিদ্রাহীনতা থেকে দূরে থাকা যায় সে বিষয়ে দশটি টিপস জানিয়ে দিচ্ছি আজঃ

১। ঘুমাতে যাওয়ার আগে খুব বেশি পানি বা পানীয় পান করা থেকে বিরত থাকুন। এতে রাতের বেলা বারবার বাথরুমের সমস্যা থেকে রক্ষা পাবেন।

২। ক্যাফেইন সমৃদ্ধ খাবার যেমন চা কফি ইত্যাদির মাত্রা অবশ্যই কমিয়ে আনতে হবে। বিশেহশ করে সন্ধ্যার পর এসব খাবার মায়ের না খাওয়াই উত্তম।

৩। দিনের পুরো সময়টা জুড়ে বেশি বেশি পানি পান করুন। ডিহাইড্রেশনেরে কারণে অনেক সময় ঘুমের সমস্যা হতে পারে। তাই ঘুমের আগের সময়টায় পানি না খাওয়ার সমস্যা দিনের পুরোটা সময় পানি খেয়ে পূরণ করে নিতে পারে।

৪। প্রতিদিন নির্দিষ্ট সময় ধরে ব্যায়াম করতে হবে। অন্তত বিশ মিনিট ধরে ব্যায়াম করলে মা ঘুমানোর সময় আরামবোধ করতে পারবেন।

৫। প্রতিদিন সন্ধ্যায় হালকা কুসুম গরম পানি দিয়ে গোসল করুন কিংবা গা মুছিয়া নিন। এতে শরীর অনেক বেশি বিশ্রাম ও আরাম পাবে এবং ঘুম ভালো হবে।

৬। ঘুমের সুবিধার জন্য মা যেভাবে আরামবোধ করেন এবং যেরকম বালিশ মায়ের জন্য প্রয়োজন তাব্যবহার করুন। মা যেরকম বালিশে স্বাচ্ছন্দ্যবোধ করেন তেমনি ব্যবহার করা উচিৎ।

৭। যদি কোনভাবে ঘুম না আসে তবে বারবার এপাশ ওপাশ না করে উঠে বসুন। গল্পের বই পড়ুন এবং যা করতে ভালো লাগে তা করুন। এতে ধীরে ধীরে নিদ্রাহীনতা কেটে যাবে।

৮। শরীরকে আরাম প্রদানের জন্য ম্যাসাজ নিতে পারেন। এতে মায়ের সব অস্বস্তি, অসুস্থতা কেটে যেতে পারে।

৯। এ বিষয়ে পরিবারের অন্যান্য সদস্য এবং সঙ্গীর সাহায্য নিন। এতে আপনি কিছুটা নিশ্চিন্ত হতে পারবেন।

১০। দিনের পুরো সময়টা বিভিন্ন কাজ এবং ব্যায়ামে নিজেকে ব্যস্ত রাখুন।

https://www.revenuecpmnetwork.com/hsbkfw8q51?key=6336343637613361393064313632333634613266336230363830336163386332

উপরে