সোমবার, ০৮ মার্চ, ২০২১ | ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

গর্ভবতী মায়ের মর্ণিং সিকনেস কাটাতে কার্যকরী যেসব খাবার

প্রকাশের সময়: ১:৩৬ অপরাহ্ণ - মঙ্গলবার | অক্টোবর ১৬, ২০১৮

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

গর্ভাবস্থায় মর্ণিং সিকনেস নিয়ে সমস্যায় ভোগেন না এমন নারীদের নিঃসন্দেহে ভাগ্যবতী বলা চলে। আর যারা এই সমস্যায় ভোগেন তাঁরাই জানেন কি পরিমাণ ভোগান্তি মা’কে ভোগ করতে হয়। তবে যেহেতু গর্ভাবস্থায় খাবারে দাবারের ব্যাপারে কোন কম্প্রোমাইজ নয় তাই মর্নিং সিকনেস এ না থেমে থেকে কি কি খাবার মা’কে কিছুটা স্বস্তি দিতে পারেন সেদিকেই বেশি নজর দিতে হবে। তাই এই মর্ণিং সিকনেস কাটাতে কার্যকরী খাবারগুলো সম্পর্কে জেনে নিন আজঃ

১। পানি খেতে গেলেই তো কেমন যেন গা গুলিয়ে উঠে না? তাই সকালবেলা সাধারণ পানির পরিবর্তে পানিতে কিছুটা লেবুর রস মিশিয়ে কিংবা পানিতে এক টুকরো লেবু মিশিয়ে খেয়ে নিন। এতে নস্যিভাব কমবে এবং সকালে কিছুটা সতেজ ভাব চলে আসবে।

২। পিপারমিন্ট ক্যান্ডি আর টোস্ট- এই দুটি খাবার সকালের খাবারে রাখলে তা মর্ণিং সিকনেস কাটাতে সহায়তা করবে।

৩। টক জাতীয় খাবারগুলো মর্ণিং সিকনেস কাটাতে সাহায্য করে তা আমরা সবাই জানি। কিন্তু সবসময় তো আর টক ফল বা খাবার সাথে রাখা সম্ভব নয়। সাথে রাখুন টকজাতীয় বিভিন্ন চকোলেট বা ললিপপ যা মুখে রাখলে আপনি আরাম পেতে পারেন এবং বমি বমি ভাবটা কেটে যাবে।

৪। নস্যিভাব কাটাতে পিনাট বাটার আর মাথা ব্যথায় আপেল এর টুকরো অনেক বেশি সাহায্য করবে। তাই খাবারে পিনাট বাটার এবং আপেল সবসময় রাখতে চেষ্টা করুন।

৫। অনেক গর্ভবতী মা আবার এই সময় মর্নিং সিকনেস কাটাতে মধু খেয়ে উপকার পেয়ে থাকেন। এছাড়া মধু অন্যান্য গুণাবলীতেও বেশ সমৃদ্ধ। তাই মর্ণিং সিকনেস কাটাতে মধু খেয়ে দেখতে পারেন।

https://www.revenuecpmnetwork.com/hsbkfw8q51?key=6336343637613361393064313632333634613266336230363830336163386332

উপরে