বুধবার, ২৮ জুলাই, ২০২১ | ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

Logo
Print

বিএমডব্লিউ-মার্সিডিজের কারখানা বাংলাদেশে করার প্রস্তাব জার্মানির

প্রকাশের সময়: ৭:৩৬ অপরাহ্ণ - সোমবার | সেপ্টেম্বর ৯, ২০১৯

currentnews

বিশ্বের মধ্যে অন্যতম বিলাসবহুল বিএমডব্লিউ -মার্সিডিজের গাড়ি বাংলাদেশে অ্যাসেম্বলের (সংযোজন) কারখানা করার প্রস্তাব দিয়েছে জার্মানি। সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠক করে এমন প্রস্তাব দেন জার্মানির একটি ব্যবসায়ী প্রতিনিধি দল। সভা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, তারা বিএমডব্লিউ অথবা মার্সিডিজ বাংলাদেশে অ্যাসেম্বল (সংযোজন) করতে চায়। থাইল্যান্ডে যেভাবে অ্যাসেম্বল করে, সেভাবে এখানে করবে। অর্থাৎ তারা বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জের কিছু পার্টস এখানে তৈরি করবে এবং কিছু পার্টস বিদেশ থেকে আসবে। পরে সেটা বাংলাদেশেই  অ্যাসেম্বল করবে। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দেখা করবেন প্রতিনিধি দলটি। তারা প্রধানমন্ত্রীকে আগামী মার্চ মাসে দেশটিতে সফরে যাওয়ার প্রস্তাব করবেন। সেখানে বিষয়টি চূড়ান্ত হতে পারে।‘জার্মানদের সঙ্গে আমাদের সম্পর্ক দীর্ঘদিনের’ উল্লেখ করে অর্থমন্ত্রী আরও বলেন, ‘তারা এ মুহূর্তে আমাদের প্রস্তাব দিচ্ছেন যে, তারা বড় আকারে আমাদের পাট শিল্পকে ব্যবহার করতে চান। পাট শিল্প ম্যানেজ করা আমাদের জন্য অত্যন্ত কঠিন ছিল। তাই এটা অত্যন্ত উত্তম প্রস্তাব। আমরা বলেছি, আপনারা আসেন এবং ব্যবসা করেন। আর মার্সিডিজের ভেতরে ব্যবহৃত অনেক কিছুই পাটের পণ্য। জার্মানির যত গাড়ি আছে, সব গাড়ির ভেতরে পাটের অনেক জিনিস আছে।’

জার্মানির বাজারে বাংলাদেশের পণ্যের অবাধ বাজার-সুবিধার (জিএসপি) বিষয়ে মন্ত্রী বলেন, আমরা তাদের বলেছি, বাংলাদেশের জিএসপি যেন বন্ধ হয়ে না যায়। তারা এ বিষয়ে সর্বতভাবে সাহায্য করবে বলে জানিয়েছে।

আর্কাইভ

বিজ্ঞাপন

https://www.revenuecpmnetwork.com/hsbkfw8q51?key=6336343637613361393064313632333634613266336230363830336163386332

উপরে