রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১ | ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

সলোমন দ্বীপপুঞ্জে বন্ধ হচ্ছে ফেসবুক

প্রকাশের সময়: ১১:৪৯ পূর্বাহ্ণ - বুধবার | নভেম্বর ১৮, ২০২০

currentnews

‘হয়রানিমূলক মন্তব্য’ও ‘ব্যক্তিগত আক্রমণ’সহ নানা ঘটনার কারণে সলোমন দ্বীপপুঞ্জে বন্ধ হতে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

দেশটির সরকার বলেছে তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধ করার প্রস্তুতি নিচ্ছে। যদিও সমালোচকরা বলছেন, সরকারের সমালোচনা বন্ধ করতেই এই পদক্ষেপ নেয়া হচ্ছে।

যদি দ্বীপপুঞ্জটি এই পদক্ষেপ নেয় তবে চীন, ইরান, উত্তর কোরিয়াসহ মোট ৪টি দেশে ফেসবুক নিষিদ্ধ হবে। এর আগে বিভিন্ন দেশে সাময়িকভাবে ফেসবুক বন্ধ করলেও পরে তা খুলে দিয়েছে। ২০১৫ সালে নাউরু ফেসবুক বন্ধ করে দেয়ার পর ২০১৮ সালে তা পুনরায় উন্মুক্ত করে।

সলোমন দ্বীপপুঞ্জের সরকারের মুখপাত্র জানান, তরুণদের ক্ষতিকর বস্তু থেকে সুরক্ষায় এখনই ইন্টারনেট ব্যবহারের নীতিমালা গ্রহণ করা প্রয়োজন। ফেসবুকের মাধ্যমে বিভক্তি, হয়রানি ও বিদ্বেষ ছড়াচ্ছে। ইতোমধ্যেই ফেসবুক বন্ধের প্রস্তাবনা মন্ত্রীপরিষদের কাছে পৌঁছেছে। কবে থেকে এটি কার্যকর করা হবে এবং এটি কতদিন পর্যন্ত থাকবে তা এখনো জানা যায় নি।

তবে পর্যবেক্ষকরা বলছেন, দ্বীপরাষ্ট্রটির এই পদক্ষেপের পেছনে চীনের প্রভাব রয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বরে বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক মজবুত করতে সলোমন দ্বীপপুঞ্জ তাইওয়ানকে স্বীকৃতি দেয়ার পদক্ষেপ হতে সরে আসে।

উপরে