শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১ | ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

সিরিয়া থেকে দ্রুত মার্কিন সেনা প্রত্যাহার চায় ইরান

প্রকাশের সময়: ২:৪৮ অপরাহ্ণ - বৃহস্পতিবার | নভেম্বর ২৬, ২০২০

currentnews

ইরান বলেছে, মার্কিন সরকার সিরিয়ায় উগ্র সন্ত্রাসীদের সমর্থন দিয়ে দেশটির জনগণের সম্পদ এবং জ্বালানি তেল লুটপাট করছে। এ অবস্থায় সিরিয়া থেকে দ্রুত মার্কিন সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে তেহরান।
জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি বুধবার নিরাপত্তা পরিষদের এক বৈঠকে এসব কথা বলেন। খবর তাসনিমের।

ইরানের রাষ্ট্রদূত মাজিদ বলেন, সিরিয়া থেকে দ্রুত এবং নিঃশর্তভাবে সব মার্কিন সেনা প্রত্যাহার করা জরুরি। কারণ সিরিয়ায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার পরিবর্তে মার্কিন সেনারা জাতিসংঘ ঘোষিত সন্ত্রাসী গ্রুপ হায়াতে তাহরির আশ-শাম বা সাবেক আল নুসরা ফ্রন্টের মতো সন্ত্রাসী গোষ্ঠীকে সমর্থন দিচ্ছে এবং দেশটির তেলসম্পদ লুটপাট করছে।

ইরানের এ কূটনীতিক আরও বলেন, সিরিয়ার সরকার যেসব দেশের সেনা মোতায়েন করার অনুমতি দেয়নি সেসব দেশের সব সেনা প্রত্যাহার করতে হবে।

কুর্দি নিয়ন্ত্রিত কথিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস বা এসডিএফকে পৃষ্ঠপোষকতা দেয় আমেরিকা এবং তাদের মাধ্যমে সিরিয়ার পূর্বাঞ্চলের বেশিরভাগ তেলক্ষেত্র নিয়ন্ত্রণ করছেন মার্কিন সেনারা।

গত কয়েক মাসে ওই এলাকায় মার্কিন অস্ত্র ও সামরিক সরঞ্জামবাহী হাজার হাজার ট্রাক প্রবেশ করেছে। আমেরিকা দাবি করছে, সন্ত্রাসী গোষ্ঠী আইএসের হাত থেকে সিরিয়ার তেলক্ষেত্রগুলো রক্ষার জন্য এসব অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি নেয়া হয়েছে।

উপরে