বুধবার, ২০ জানুয়ারি, ২০২১ | ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

ফেনীতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

প্রকাশের সময়: ৬:০৩ অপরাহ্ণ - বৃহস্পতিবার | নভেম্বর ২৬, ২০২০

currentnews

শেখ আশিকুন্নবী সজীব,ফেনী প্রতিনিধি :  রবি মৌসুমে ২০২০-২১ অর্থ বছরে প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে এবং রবি মৌসুমে ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ফেনী সদর উপজেলার ১২টি ইউনিয়নে মোট ৭৪০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়।
 বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দুপুরে সদর উপজেলা পরিষদ চত্ত্বরে কৃষকদের মাঝে বিনামূল্যে বিভিন্ন ফসলের বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরীন সুলতানার সভাপতিত্বে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুর রহমান বিকম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তোফায়েল আহম্মদ চৌধুরী ও অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) আবু তাহের। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তার। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আহসান হাবীব।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ কর্মসূচির পুনর্বাসন আওতায় পর্যায়ক্রমে উপজেলার ৭৪০ জন কৃষকের মাঝে চাহিদা মোতাবেক বোরো ধান, গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম ও শীতকালীন মুগ বীজ এবং ডিএপি ও এমওপি সার বিতরণ করা হচ্ছে। আর প্রণোদনা কর্মসূচির আওতায় পৌরসভাসহ উপজেলার তিন হাজার কৃষকের মাঝে হাইব্রিড বোরো ধান বিতরণ করা হবে।
সদর উপজেলায় ৭৪০ জন কৃষকের মাঝে ৮ লাখ ২৬ হাজার টাকা মূল্যের প্রণোদনা বিতরণের অংশ হিসেবে প্রতিজন কৃষক বিঘা প্রতি বোরো ধান বীজ এক কেজি, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, গম বীজ এক কেজি, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, ভূট্টা বীজ দুই কেজি, ডিএপি ২০ কেজি ও এমওপি ১০ কেজি সার, সরিষা বীজ এক কেজি, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, সূর্যমূখী বীজ এক কেজি, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, চিনাবাদাম বীজ ১০ কেজি, ডিএপি ১০ কেজি, এমওপি ৫ কেজি সার, শীতকালীন মুগ বীজ ৫ কেজি, ডিএপি ১০ কেজি, এমওপি ৫ কেজি সার পেয়েছেন।

উপরে