শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১ | ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Logo
Print

চীনের সঙ্গে স্থিতিশীল সম্পর্কের প্রত্যাশা জাপানের

প্রকাশের সময়: ৭:৫৬ অপরাহ্ণ - বৃহস্পতিবার | নভেম্বর ২৬, ২০২০

currentnews

জাপানের নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সঙ্গে সাক্ষাৎ করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। বুধবার টোকিওতে জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গে চীনা মন্ত্রীর এ বৈঠক অনুষ্ঠিত হয়। জাপানের নতুন সরকারপ্রধানের সঙ্গে চীন প্রশাসনের এটাই প্রথম উচ্চপর্যায়ের বৈঠক। বৈঠকে চীন-জাপানের মধ্যে স্থিতিশীল সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন জাপানি প্রধানমন্ত্রী সুগা। খবর রয়টার্স।

জাপানের নয়া প্রধানমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে স্থিতিশীল সম্পর্ক শুধু জাপান ও চীনের জন্যই নয়, গোটা অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্যও গুরুত্বপূর্ণ।

এর আগে গত মঙ্গলবার জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিত্সু মোতেগির সঙ্গে সাক্ষাৎ করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। এ সময় কভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াই ও দ্বিপক্ষীয় বাণিজ্য সহযোগিতা বৃদ্ধির বিষয়ে সম্মত হন দুই নেতা। তবে দুই দেশের মধ্যে বহুল প্রত্যাশিত সামুদ্রিক বিরোধ নিরসন নিয়ে কোনো অগ্রগতি হয়নি।

জাপানি টেলিভিশন নেটওয়ার্ক এনএইচকের তথ্যমতে, এদিনের বৈঠকে জাপানের পররাষ্ট্রমন্ত্রী চীনকে জিনজিয়াং অঞ্চলে তাদের নীতির বিষয়ে আরো স্বচ্ছ হওয়ার আহ্বান জানান।

চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াংয়ে অন্তত ১০ লাখ উইঘুর মুসলিমকে প্রশিক্ষণকেন্দ্রের নামে বন্দিশিবিরে আটকে তাদের ওপর চরম নির্যাতন চালানো হচ্ছে বলে অভিযোগ রয়েছে যুক্তরাষ্ট্রের।

উপরে