বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১ | ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Logo
Print

রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত দৃশ্যমান মেট্রোরেল

প্রকাশের সময়: ৯:০৬ অপরাহ্ণ - রবিবার | ফেব্রুয়ারি ২৮, ২০২১

currentnews

রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পযর্ন্ত মেট্রোরেলের (এমআরটি-৬) উড়াল পথের (ভায়াডাক্ট) নির্মাণ কাজ শেষ হয়েছে।

রোববার বেলা সাড়ে ১১টার দিকে ৩৭৫ ও ৩৭৬ পিলারের ওপর শেষ প্রিকাস্ট সেগমেন্টটি স্থাপনের মাধ্যমে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ ভায়াডাক্ট পূর্ণ হয়। সোমবার জাপান থেকে যাত্রা করতে মেট্রোরেলের প্রথম সেট বাংলাদেশের উদ্দেশে রওনা করতে পারে।

ভায়াডাক্ট নির্মাণ কাজ শেষ হওয়ার সময় মেট্রোরেলের বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক, প্রকল্প পরিচালক আফতাব উদ্দিন তালুকদারসহ ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমএএন সিদ্দিক সাংবাদিকদের বলেন, ভায়াডাক্টের কাজ শেষ করার মুহূর্তটি তাদের জন্যে খুবই আনন্দের।

২০১৬ সালে নির্মাণ কাজ শুরু হওয়া ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল পথ দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত নিমার্ণের পরিকল্পনা ছিল। প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশে তা কমলাপুর পর্যন্ত আরো এক দশমিক ১৬ কিলোমিটার বর্ধিত করা হচ্ছে। জাপানের ঋণে ২১ দশমিক ২৬ কিলোমিটার দীর্ঘ দেশের মেট্রোরেল নির্মাণে প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয় হবে। স্টেশন থাকবে ১৭টি। দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশনের সবকয়টির সাব-স্ট্রাকচার নির্মাণ কাজ শেষ। ছাদ নির্মাণ কাজ শেষ হয়েছে চারটির।
স্বাধীনতার সুর্বর্ণজয়ন্তী উপলক্ষে আগামী ডিসেম্বরে মেট্রোরেলের দিয়াবাড়ি থেকে আগারগাঁওয়ে অংশ চালু পরিকল্পনা রয়েছে সরকারের। বাকি পথ চালু হতে আরো বছর দুয়েক লাগতে পারে।ডিসেম্বরে চালু সম্ভব কিনা এ প্রশ্নে এমএএন সিদ্দিক বলেন, জাপান থেকে আগামী এপ্রিলে মেট্রোরেলের বগি ইঞ্জিন আসতে পারে। এরপর বলা যাবে, কবে নাগাদ মেট্রোরেল চালু হবে।

ডিএমটিসিএলের দেওয়া তথ্যানুযায়ী, দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৮১ দশমিক ৩৮ শতাংশ। ডিজেলে নয় বিদ্যুতে চলবে মেট্রোরেল। দিয়াবাড়ির ডিপোতে এবং ভায়াডাক্টের কাজীপাড়া পর্যন্ত বৈদ্যুতিক ট্রাকশনের (ওসিএস) স্থাপন কাজ শেষ হয়েছে। ডিপোতে ১৬ দশমিক ২ কিলোমিটার এবং ভায়াডাক্টে আট দশমিক ৭২ কিলোমিটার রেল লাইন স্থাপন কাজ শেষ হয়েছে।

ডিএমটিসিএল জানিয়েছে, সোমবার জাপানের কোবে বন্দর মেট্রোরেলের প্রথম সেট (প্রতি সেটে ছয়টি বগি) নিয়ে জাহাজ বাংলাদেশের উদ্দেশে রওনা করতে পারে। খুলনার মোংলা বন্দর হয়ে নদী পথ দিয়ে আগামী ২৩ এপ্রিল এসব বগি দিয়াবাড়িতে পৌঁছাতে পারে। তবে করোনার কারণে প্রাক জাহাজীকরণ (প্রি-শিপমেন্ট) পরিদর্শন করতে পারেনি মেট্রোরেলের বাস্তবায়নকারীর কর্তৃপক্ষ। তৃতীয় পক্ষের পরিদর্শন করা হয়েছে। ডিপোতে আসার ইন্টিগ্রেটেড টেস্টের পর পরীক্ষামূলক যাত্রা করবে মেট্রোরের। মেট্রোরেলের দ্বিতীয় সেট ১৩ জুন এবং তৃতীয় সেট ১৩ আগস্ট আসতে পারে। বাকি তিন সেট কবে নাগাদ আসবে তার দিনক্ষণ এখনো নির্ধারণ করা যায়নি। এ প্যাকেজের অগ্রগতি ৩৭ ভাগ।

মেট্রোরেলের আগারগাঁও থেকে কাওরানবাজার অংশের অগ্রগতি ৫৬ ভাগ। সোয়া তিন কিলোমিটারের মধ্যে মাত্র ৩৯০ মিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। কাওরানবাজার থেকে মতিঝিল পর্যন্ত প্রায় কিলোমিটার অংশের সার্বিক অগ্রগতি প্রায় ৫৭ ভাগ। ৪৫০ মিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। প্রকল্পের বৈদ্যুতিক কাজ অর্থাৎ সপ্তম প্যাকেজের অগ্রগতি প্রায় ৫৯ ভাগ।

https://www.revenuecpmnetwork.com/hsbkfw8q51?key=6336343637613361393064313632333634613266336230363830336163386332

উপরে