সোমবার, ২৬ জুলাই, ২০২১ | ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

Logo
Print

এই ৪ চা মাথা ব্যথা কমাবে

প্রকাশের সময়: ১২:০২ অপরাহ্ণ - মঙ্গলবার | এপ্রিল ২০, ২০২১

currentnews

আমাদের অস্বাভাবিক জীবনযাপন ও অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যসের কারণে প্রায়ই মাথা ব্যথার সমস্যায় ভুগতে হয়। আর মাথা ব্যথা প্রতিদিনের সমস্যায় পরিণত হয়।

অনেকেই মাথা ব্যথা হলে ওষুধের শরণাপন্ন হয়। কিন্তু এক কাপ চা আপনাকে মাথা ব্যথা থেকে মুক্তি দিতে পারে। মাথা ব্যথা থেকে মুক্তি দিতে পারে এমন কিছু বাড়িতে বানানো চায়ের তালিকা দেওয়া হলো।

দারচিনি ও পুদিনাপাতার চা:

চিকিৎসকরা বলছেন, দারচিনিতে এমন কিছু উপাদান রয়েছে, যা ব্যথা দূর করে। সেই সঙ্গে পুদিনাপাতার রোগ প্রতিরোধী বৈশিষ্ট্য রয়েছে এবং পেশি শিথিল করে, যা মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। দারচিনি দিয়ে পানি ১০ মিনিট ফুটান। এরপর পুদিনাপাতা দিয়ে ২ মিনিট অপেক্ষা করুন।

অ্যাপেল সাইডার ও হলুদ চা:

চায়ে অ্যাপেল সাইডার যোগ করলে ওই চা অতিরিক্ত শ্মেষ্মা দূর করতে সাহায্য করবে। সেই সঙ্গে হলুদ ও আদা দুটিরই রোগ প্রতিরোধী বৈশিষ্ট্য রয়েছে। আর যোগ করুন কালো গোলমরিচ, যা প্রাকৃতিক ব্যথামুক্তির টোটকা হিসেবে কাজ করে। আর এসব উপাদান মাথা ব্যথা সারাতে কাজ করে।

আদা, হলুদ, লেবুর রস, অ্যাপেল সাইডার ভিনেগার, গোলমরিচ দিয়ে ৫ থেকে ৮ মিনিট পানি ফোটান ভালোমতো। হয়ে গেল চা।

লবঙ্গ ও আদা চা:

লবঙ্গ মাথা ব্যথা সারাতে কাজ করে। সেই সঙ্গে মাথা ব্যথা সারাতে জাদুকরী ভূমিকা পালন করে আদা। মাথা ব্যথা সারাতে লবঙ্গ ও আদা দিয়ে চা তৈরি করুন। এই দুই উপাদান দিয়ে দুই থেকে তিন মিনিট ফুটিয়ে নিন। প্রয়োজনে পরে লেবুর রস বা পুদিনাপাতা যোগ করুন।

জবা ফুলের চা:

জবা ফুলের চায়ে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় তা মাথা ব্যথা সারাতে কাজ করে। এ ছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে জবা ফুলের চা।

জবা ফুল ভালোভাবে ধুয়ে এর পাপড়ি ও কুঁড়ি ব্যবহার করুন। ব্লিন্ডারে ৩০০ মিলিলিটার পানি নিয়ে এর মধ্যে জবা ফুলের পাপড়ি, বরফের টুকরা, লেবুর রস, পুদিনাপাতা দিয়ে ব্লিন্ড করুন। এরপর আলাদা কোনও গন্ধ থাকলে তা দূর করার জন্য চিনির সিরাপ যোগ করুন।

তথ্যসূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া।

আর্কাইভ

বিজ্ঞাপন

https://www.revenuecpmnetwork.com/hsbkfw8q51?key=6336343637613361393064313632333634613266336230363830336163386332

উপরে