সোমবার, ২৬ জুলাই, ২০২১ | ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

Logo
Print

যেসব খাবার খাবেন করোনা হলে?

প্রকাশের সময়: ১২:১২ অপরাহ্ণ - মঙ্গলবার | এপ্রিল ২০, ২০২১

currentnews

করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে চিন্তায় বিশেষজ্ঞরা। আক্রান্ত বহু মানুষ। প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। করোনা থেকে সুস্থ থাকতে এবং সংক্রমিতদের রোজ ফল খাওয়ার দরকার। ফলে থাকা ভিটামিন সি ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে। এমনই পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিজ্ঞানীরা।

লেবু ও আমলকি: এগুলোতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। কভিড সংক্রমিতদের জন্য লেবু ও আমলকি অত্যন্ত প্রয়োজনীয়। সকালে চায়ের আগে লেবু পানি খেলে শরীরের টক্সিন বের হয়ে যাবে সেই সঙ্গে ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

অন্যান্য ফল: আঙুর, পেয়ারা, আপেল, পেঁপে, শসা, কলা, তরমুজ বছরের এই সময়ে এ সব ফল পর্যাপ্ত পাওয়া যায়। রোজ নিয়ম করে ফল খেতে হবে। সকালের নাস্তার সাথেএকটা কলা ও আপেল বা পেয়ারা খাওয়া যেতে পারে। ভাতের আগে কয়েক টুকরো পেঁপে বা তরমুজ খাওয়া যেতে পারে। আঙুর, পেঁপে, তরমুজ, কলা টুকরো করে সামান্য মধু মিশিয়ে ফ্রুট স্যালাড করেও খাওয়া যেতে পারে সকাল বা বিকেলে নাস্তায়। রোজ ফল খেতে ভাল না লাগলে, দই মিশিয়ে স্মুদি বানিয়ে খেলে ভাল লাগবে। সব রকমের ফলেই আছে যথেষ্ট পরিমাণে ভিটামিন সি, ফোলেট, ডায়েটারি ফাইবার, বিভিন্ন দরকারি খনিজ ও পর্যাপ্ত অ্যান্টিঅক্সিড্যান্ট। এগুলো সব ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা জোগায়।

দই: প্রতিদিনের খাবারে দই থাকা জরুরী। দইয়ের ল্যাকটোব্যাসিলাস গোত্রের উপকারী ব্যাকটিরিয়া অন্য জীবাণুদের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। তাই প্রতিদিন দই খাওয়া উচিত। গরমের দিনে দই-চিঁড়ে ফল দিয়ে মেখে খেতে ভাল লাগবে। দই দিয়ে ঘোল বানিয়ে খাওয়া যেতে পারে। এতে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

সেই সাথে খাবারের তালিকায় রাখুন আমিষ আর নিয়মিত অক্সিজেনের পরিমাণ পরীক্ষা করুন। করোনা হলে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

সূত্র: আনন্দবাজার

আর্কাইভ

বিজ্ঞাপন

https://www.revenuecpmnetwork.com/hsbkfw8q51?key=6336343637613361393064313632333634613266336230363830336163386332

উপরে