মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১ | ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

Logo
Print

ইফতারে দেহ-মন ঠান্ডা করবে স্ট্রবেরি পুডিং

প্রকাশের সময়: ৪:০২ অপরাহ্ণ - বৃহস্পতিবার | এপ্রিল ২২, ২০২১

currentnews

একে প্রচণ্ড গরম তার উপরে রোজা। এ সময় ইফতারে শরীরকে ঠান্ডা রাখার জন্যে ঠান্ডা খাবারের বিকল্প নেই। তাই বলে ইফতারে সব ধরনের ঠান্ডা খাবার খাওয়া ঠিক নয়। এমন কিছু খেতে হবে যা হালকা আবার পেটও ভরাবে।

পুডিং এমন একটি খাবার। এটি তৈরি করাও যেমন সহজ আবার ঠান্ডা ঠান্ডা খেলেও শরীর ও মনে প্রশান্তি আনে। এজন্য ইফতারে তৈরি করে নিতে পারেন স্ট্রবেরি পুডিং। ছোট থেকে বড় সবাই স্ট্রবেরি ফ্লেভার পছন্দ করেন। চলুন তবে জেনে নেওয়া যাক রেসেপি-

উপকরণ

১. তাজা স্ট্রবেরির পেস্ট আধা কাপ
২. তরল দুধ আধা লিটার
৩. চিনি ৩ টেবিল চামচ
৪. গুঁড়ো দুধ ১/৪ কাপ
৫. চায়না গ্রাস ১৫ গ্রাম
৬. কনডেন্সড মিল্ক আধ কাপ

jagonews24

পদ্ধতি

প্রথমেই তৈরি করে নিন স্ট্রবেরি পাল্প। তাজা স্ট্রবেরি মিক্সারে পিষে নিয়ে আর তার সঙ্গে চিনি জ্বাল দিলেই তৈরি হয়ে যাবে এই পাল্প। এরপর চায়না গ্রাস কুচি কুচি করে কেটে এক কাপ হালকা গরম পানিতে ভিজিয়ে রেখে দিন আধা ঘণ্টা।

দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। ভিজিয়ে রাখা চায়না গ্রাস পানিসহ অন্য পাত্রে জ্বাল দিয়ে গলিয়ে নিন। এর সঙ্গে পাশের গ্যাসটিতে জ্বাল দেওয়া দুধের মধ্যে গুঁড়ো দুধ এবং কনডেন্সড মিল্ক মিশিয়ে নিন।

এরপর গলিয়ে নেওয়া চায়না গ্রাস অল্প আঁচে নেড়ে ভালো করে মিশিয়ে দিন। মিশ্রণটি নামিয়ে ঠান্ডা করে নিন। এবার আগে থেকে তৈরি করা স্ট্রবেরির পাল্প দিয়ে পুরো মিশ্রণটি গ্যাসে আরও একবার জ্বালিয়ে নিন।

jagonews24

যে পাত্রে পুডিং বসাবেন তাতে কেটে রাখা স্ট্রবেরিগুলো ইচ্ছেমতো সাজিয়ে দিতে পারেন। দুধ ও স্ট্রবেরি পাল্পের মিশ্রণটি ঢেলে দিন পাত্রে। ফ্রিজে ২ ঘণ্টা এটি রাখুন।

যখন দেখবেন পুডিং জমে গেছে তখন একটি পরিবেশন পাত্রে উলটো করে ঢেলে দিন। ফ্রিজ থেকে বের ইফতারে পরিবেশ করুন ঠান্ডা ঠান্ডা স্ট্রবেরি পুডিং।

আর্কাইভ

বিজ্ঞাপন

https://www.revenuecpmnetwork.com/hsbkfw8q51?key=6336343637613361393064313632333634613266336230363830336163386332

উপরে